বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকা নিয়ে কাজ চলছে। তবে কবে নাগাদ বাজারে আসবে তা এখনও অনিশ্চয়তায় ঘুরপাক খাচ্ছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট। বর্তমানে ব্রিটেনের যে চিকিৎসা গবেষক দলটি টিকা তৈরীতে সবচেয়ে এগিয়ে তিনি সেই দলটির নেতৃত্ব দিচ্ছেন।

গত মাসে তিনি বলেছিলেন, এ টিকা ২০২০ সালের শেষ নাগাদ প্রস্তুত হবে না। এখন তিনি আশাবাদী যে, আগামী দুই সপ্তাহের ভেতর টিকা মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে। তারপর সেপ্টেম্বর নাগাদ তা কার্যত প্রয়োগ করা সম্ভব হবে। ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছিলো টিকা তৈরীর গবেষনায় যারা এগিয়ে যাবে তাদের টিকা উৎপাদনে সরকার অর্থায়ন করবে।

বলা হয়েছিলো টিকা বাজারে আনার জন্য উৎপাদন করা পর্যন্ত অন্তত ১৮ মাস সময়ে লেগে যেতে পারে। অধ্যাপক গিলবার্ট এখন বলছেন, ‘সবকিছু ঠিকঠাক মতো কাজ করলে আগামী সেপ্টেম্বর নাগাদই কার্যকর টিকা আনা যাবে।’ তিনি বলন, ‘আমরা এ মূহুর্তে যে টিকা নিয়ে কাজ করছি সেটি কার্যকর হবে এর সম্ভাবনা অনেক বেশি। আমি ৮০ শতাংশ আশাবাদী যে টিকাটি সফল হবে।’

অধ্যাপক গিলবার্টের দল ইতিমধ্যে ব্রিটিশ সরকারের সঙ্গে কথাও বলা শুরু করেছে, যাতে সময়ক্ষেপণ না করেই দ্রুত টিকা বাজারে আনা যায়। করোনা সংকটকে ঘিরে ব্যাপক চাপের মধ্যে রয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটিতে বর্তমানে করোনাভাইরাসে মৃত্যু ১০ হাজার ও আক্রন্ত ৬৫ হাজার ছাড়িয়েছে।

সূত্র: কালের কন্ঠ